মহাত্মা গান্ধীর সত্যাগ্রহ এবং অহিংসা ধারণাটি সম্পর্কে আলোচনা করো।
>>>>>>>>>> উত্তর <<<<<<<<<<
ভূমিকা:
মহাত্মা গান্ধী ছিলেন ভারতীয় স্বাধীনতা আন্দোলনের এক অনন্য নেতা, যিনি রাজনৈতিক সংগ্রামে নৈতিকতা, সত্য এবং অহিংসার পথ বেছে নিয়েছিলেন। তাঁর দর্শনের মূল ভিত্তি ছিল সত্যাগ্রহ (Satyagraha) এবং অহিংসা (Ahimsa)। তিনি বিশ্বাস করতেন, সহিংসতার পরিবর্তে আত্মবলের মাধ্যমে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা অনেক বেশি কার্যকর ও নৈতিক।
১. সত্যাগ্রহের ধারণা:
(ক) অর্থ ও ব্যাখ্যা:
‘সত্যাগ্রহ’ শব্দটি সংস্কৃত "সত্য" (truth) এবং "অগ্রহ" (insistence বা দৃঢ়তা) থেকে এসেছে। গান্ধীর মতে, সত্যাগ্রহ মানে হলো "সত্যের প্রতি অনড় থাকা ও অহিংস উপায়ে অন্যায়ের বিরোধিতা করা"। এটি ছিল এক ধরনের নৈতিক অস্ত্র, যেখানে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা হতো কিন্তু ঘৃণা ও প্রতিহিংসা ছাড়া।
(খ) সত্যাগ্রহের বৈশিষ্ট্য:
-
সহনশীলতা ও আত্মসংযম
-
অহিংস উপায়ে প্রতিবাদ
-
আত্মবলিদান ও ত্যাগের মনোভাব
-
অন্যকে ঘৃণা না করে অন্যায়ের বিরোধিতা
(গ) গান্ধীর জীবনে সত্যাগ্রহের প্রয়োগ:
-
চম্পারণ আন্দোলন (1917): বিহারে নীলচাষিদের উপর ব্রিটিশদের জুলুমের বিরুদ্ধে প্রথম সফল সত্যাগ্রহ।
-
খিলাফত ও অসহযোগ আন্দোলন (1920): জাতীয় পর্যায়ে অহিংস প্রতিরোধ।
-
দাঁড়ি সত্যাগ্রহ (1930): লবণ করের বিরুদ্ধে আইন অমান্য আন্দোলন।
-
ব্যক্তিগত সত্যাগ্রহ (1940): দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ব্রিটিশ নীতির বিরুদ্ধে প্রতিবাদ।
২. অহিংসা (Ahimsa) – গান্ধীর নৈতিক মূলনীতি:
(ক) অহিংসার ব্যাখ্যা:
গান্ধীর মতে, অহিংসা মানে শুধু কারো প্রতি শারীরিক আঘাত না করা নয়, বরং মন, বাক্য ও চিন্তায়ও কারো প্রতি ক্ষতিকারক মনোভাব না রাখা। তিনি বলতেন – “অহিংসা পরম ধর্ম”।
(খ) অহিংসার গুরুত্ব:
-
অন্যের প্রতি সহানুভূতি ও সহমর্মিতা গড়ে তোলে
-
ব্যক্তিগত ও সামাজিক সম্পর্ক সুদৃঢ় করে
-
দীর্ঘস্থায়ী শান্তির ভিত্তি তৈরি করে
(গ) অহিংসার রাজনৈতিক রূপ:
গান্ধীর রাজনৈতিক আন্দোলন ছিল পুরোপুরি অহিংস। তাঁর বিশ্বাস ছিল – "সহিংসতা দিয়ে স্বাধীনতা অর্জন করলে, তা হবে ক্ষণস্থায়ী ও রক্তাক্ত"। অহিংস সংগ্রামের মাধ্যমেই ভারত স্বাধীনতা লাভ করে।
৩. আন্তর্জাতিক প্রভাব:
গান্ধীর সত্যাগ্রহ ও অহিংসার দর্শন শুধু ভারতেই নয়, গোটা বিশ্বেই প্রভাব ফেলেছে।
-
মার্টিন লুথার কিং জুনিয়র (যুক্তরাষ্ট্রে)
-
নেলসন ম্যান্ডেলা (দক্ষিণ আফ্রিকা)
তাঁদের আন্দোলনেও গান্ধীর নীতি প্রয়োগ হয়েছে।
উপসংহার:
মহাত্মা গান্ধীর সত্যাগ্রহ ও অহিংসা শুধু রাজনৈতিক কৌশল নয়, এটি ছিল এক গভীর নৈতিক ও মানবিক দর্শন। সত্য, প্রেম ও সহানুভূতির উপর দাঁড়িয়ে যে সংগ্রাম চলে, তা দীর্ঘস্থায়ী হয় এবং মানুষের বিবেককে জাগ্রত করে। আজকের পৃথিবীতে যেখানে সহিংসতা ও ঘৃণা বাড়ছে, সেখানে গান্ধীর এই আদর্শ আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে।
উক্তি:
“My life is my message.” – গান্ধীর এই কথার মধ্যেই তাঁর অহিংস ও সত্যনিষ্ঠ জীবনদর্শনের সারাংশ লুকিয়ে আছে।
0 মন্তব্যসমূহ